শিরোনাম :
সারারাত রাজশাহী নগরীতে দাপিয়ে বেড়াচ্ছে বালুবাহি ট্রলি ও ট্রাক রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ১৬ মতিহার থানার সহযোগিতায় পরিবারের কাছে ফিরল হারিয়ে যাওয়া দুই শিশু তানোরে হিমাগারে রাখা আলুতে গাছ ভারতীয় আলু মজুদের অভিযোগ কয়েকটি রুটিন মেনে চললেই মুক্তি পাবেন তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই
ভারত বিরোধিতায় পাক-চিনের যৌথ বিবৃতি’ প্রতিবাদ নয়াদিল্লির

ভারত বিরোধিতায় পাক-চিনের যৌথ বিবৃতি’ প্রতিবাদ নয়াদিল্লির

গত রবিবার, ইসলামাবাদ ও বেজিং-এর তরফে যৌথ বিবৃতি দেওয়া হয়। এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশ, যৌথ বিবৃতিতে কাশ্মীরে মোদী সরকারের সর্বাত্মক পদক্ষেপের বিরোধিতা করে শান্তিপূর্ণ সমাধানের আহ্বান করা হয়েছে।

আন্তর্জাতিক ডেস্ক : জম্মু-কাশ্মীর নিয়ে যৌথ বিবৃতি দিয়েছে পাকিস্তান ও তাদের বন্ধু দেশ পাকিস্তান। উপত্যাকায় নয়াদিল্লির পদক্ষেপের বিরোধীতা করা হয়েছে সেখানে। যার প্রত্যাখ্যান করা হয়েছে ভারতের তরফে। পাক অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়েই তৈরি হয়েছে তথাকথিত চিন-পাক অর্থনৈতিক করিডর। যার প্রবল বিরোধিতা করা হয়েছে নয়াদিল্লির তরফে।

ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছন্ন অংশ। তাই কাশ্মীর নিয়ে পাকিস্তান ও চিনের যৌথ বিবৃতি খারিজ করা হল। প্রথম থেকেই চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের বিরোধিতা করছে ভারত। কারণ ওই করিডর তৈরি হয়েছে পাক অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়ে। ১৯৪৭ সাল থেকেই যা পাকিস্তান দখল করে রেখেছে। জম্মু-কাশ্মীরের স্থিতাবস্থা বদলের জন্য ভারত অন্য যেকোনও রাষ্ট্রের হস্তক্ষেপের বিরোধী। সংশ্লিষ্ট পক্ষকে আমরা এই ধরণের পদক্ষেপ থেকে বিরত থাকার আর্জি জানাচ্ছি।’

পাকিস্তান সফরে যান চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই। গত রবিবার, ইসলামাবাদ ও বেজিং-এর তরফে যৌথ বিবৃতি দেয়। এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশ, যৌথ বিবৃতিতে কাশ্মীরে মোদী সরকারের সর্বাত্মক পদক্ষেপের বিরোধিতা করে শান্তিপূর্ণ সমাধানের আহ্বান করা হয়েছে।

পাকিস্তান সফরে যান চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই। গত রবিবার, ইসলামাবাদ ও বেজিং-এর তরফে যৌথ বিবৃতি দেওয়া হয়। এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশ, যৌথ বিবৃতিতে কাশ্মীরে মোদী সরকারের সর্বাত্মক পদক্ষেপের বিরোধিতা করে শান্তিপূর্ণ সমাধানের আহ্বান করা হয়েছে। রাষ্ট্রসংঙ্ঘের মানবাধিকার কমিশনেও জম্মু-কাশ্মীর নিয়ে আলোচনা হয়। উদ্বেগ প্রকাশ করা হয় উপত্যাকার মানবাধিকার নিয়ে। সেখানে যোগাযোগ বিচ্ছিন্নতা ও রাজনৈতিক নেতাদের বন্দি করা নিয়ে প্রশ্ন তোলা হয়। ভূস্বর্গের মানবাধিকার ও সুরক্ষা নিশ্চিত করতে ভারতের কাছে আবেদন করে রাষ্ট্রসংঙ্ঘের মানবাধিকার কমিশন।

জেনেভায় কমিশনের ৪২তম বৈঠকের প্রথমেই সংগঠনের প্রধান মিশেল ব্যাশেলে বলেন, ‘নিয়ন্ত্রণ রেখার দু’পার থেকেই আমার দফতরে ক্রমাগত রিপোর্ট আসছে। সম্প্রতি জম্মু-কাশ্মীরে ভারত সরকারের পদক্ষেপের জেরে সেখানকার মানবাধিকা, ইন্টারনেট যোগাযোগ বিতচ্ছিন্নতা ও স্থানীয় নেতাদের বন্দি করা নিয়ে আমি উদ্বীগ্ন।’ উপত্যকায় শান্তি বজায় রাখতে ভারত পাকিস্তান উভয় দেশের কাছেই আবেদন করেন রাষ্ট্রসংঙ্ঘের মানবাধিকার কমিশনের প্রধান। জোর দেওয়া হয কাশ্মীরিদের সঙ্গে কথোপকথনের উপর।

মিশেল ব্যাশেলের এই মন্তব্যের পর ভারতের তরফে কোনও সরকারি প্রতিক্রিয়া আসেনি। ভারতের তরফে এই বৈঠক প্রতিনিধিত্ব করছেন পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিশারিয়া। এর আগে পাকিস্তানের চাপাচাপিতে চিনের পক্ষ থেকে আলোচনার জন্য কাশ্মীর ইস্যুকে তুলে ধরা হয়। যদিও আলোচনায় কোণঠাসা হয় ইমরান খানের দেশ।

মতিহার বার্তা ডট কম  ১০ মেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply